শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন

দিল্লির সহিংসতায় মৃত বেড়ে ৩৮

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উত্তর-পূর্ব দিল্লিতে নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে হওয়া সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে ৩৮ জনে দাঁড়িয়েছে। অপরদিকে আহত হয়েছে আরও দুই শতাধিক মানুষ।

দিল্লির এ পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা দিয়েছেন যে, সহিংসতার ঘটনায় হতাহত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেয়া হবে। নিহত বয়স্ক পরিবারকে ১০ লাখ ও নিহত নাবালক পরিবারকে ৫ লাখ রুপি করে আর্থিক সহায়তা

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হতে যাচ্ছে। পরিস্থিতির উন্নতি হওয়ায় শুক্রবার ১০ ঘণ্টার জন্য ১৪৪ ধারা শিথিল করা হতে পারে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, দিল্লির সহিংসতার ঘটনায় বিজেপি নেতাদের বিরুদ্ধে এফআইআর করার মামলায় কেন্দ্র সরকারকে চার সপ্তাহ সময় দিয়েছে দিল্লি হাইকোর্ট। উস্কানিমূলক মন্তব্যের অভিযোগে বিজেপি নেতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করতে এদিন বাড়তি সময় চায় কেন্দ্র।

দিল্লিতে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার আর্জি জানিয়ে বৃহস্পতিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের দ্বারস্থ হন সোনিয়া গান্ধী, মনমোহন সিংরা। রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ শেষে কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী বলেন, ‘আমরা রাষ্ট্রপতিকে স্মারকলিপি দিয়েছি। কেন্দ্র ও দিল্লি সরকার নীরব দর্শকের মতো আচরণ করছে। রাষ্ট্রপতি আমাদের দাবি গুরুত্ব সহকারে দেখার আশ্বাস দিয়েছেন।’

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, দিল্লির ২০৩টি থানার মধ্যে মাত্র ১২টির আওতাভুক্ত ৪.২ শতাংশের মতো অঞ্চল সহিংসতায় ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ৩৬ ঘণ্টায় এসব থানায় কোনও বড় ঘটনার খবর পাওয়া যায়নি।

আধাসামরিক বাহিনীর ৭০টি কোম্পানির ১০০ জন করে মোট সাত হাজার সৈন্য মোতায়েন করা হয়েছে।

দিল্লি পুলিশের তদারকি ও নিয়ন্ত্রক স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, এ ঘটনায় ৫১৪ জন সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে এবং তদন্তের সঙ্গে সঙ্গে এ সংখ্যা আরও বাড়বে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com